19 C
Dhaka,BD
January 29, 2023
Uttorbongo
অন্যান্য স্বাস্থ্য

যে সব খাবারের পর ভুলেও দই খাবেন না

মাছে ভাতে বাঙালির শেষ পাতে দই ছাড়া যেন চলেই না। তাই তো জমিয়ে খাওয়া-দাওয়ার পর এক বাটি দই থাকতেই হবে। মিষ্টি দইয়ের পাশাপাশি টক দইয়ের গুনাগুণের কথা কমবেশি সবারই জানা। তবে টক দই নিয়ে অনেকেরই অনেক রকমের মতামত রয়েছে। শারীরিক সমস্যার সমাধানেও দই অত্যন্ত উপকারী।

পুষ্টিবিদদের মতে, প্রতিদিন নিয়ম করে এক কাপ টক দই খেলে নানা শারীরিক সমস্যা থেকে চিরকালের মতো মুক্তি পেলে। শরীরকে ডি-টক্সিফাই রাখতে দইয়ের জুড়ি মেলা ভার। শরীর থেকে যত টক্সিন বেরোবে ততই শরীর সুস্থ থাকবে। তবে গরমে টক দইয়ের সঙ্গে কিসমিস মিশিয়ে খেলেও মিলবে দারুণ উপকার। এত এত উপকারিতার পাশাপাশি কিছু কিছু খাবার আছে যা খেয়ে দই খাওয়া মোটেও উচিত নয়। তাতে হিতে বিপরীত হয়। না জেনে অজান্তেই নিজের ক্ষতি নিজে ডেকে আনেন অনেকে। এ জন্য জেনে নিন কোন খাবারের পর দই খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

* মেনুতে মাছ থাকলে সেদিন দই না খাওয়াই ভালো। কারণ, মাছ এবং দই প্রোটিনে ভরপুর। তাই দুটি প্রোটিন একসঙ্গে খাদ্যতালিকায় থাকলে হজমের সমস্যা হতে পারে। নানারকম পেটের সমস্যা এড়াতে মাছ এবং দই একসঙ্গে না খাওয়াই ভালো।

আরও পড়ুন:

* তৈলাক্ত খাবারদাবার যেমন পরোটার সঙ্গে ভুলেও দই খাবেন না। ওই খাবারদাবার খেলে হজমের সমস্যা হতে পারে। তাই ভুলেও পরোটার সঙ্গে দই খাবেন না।

* হজমের সমস্যা এড়াতে ভুলেও আম দই একসঙ্গে খাবেন না।

* যাদের চুলকানি ও অ্যালার্জির সমস্যা আছে তারা ভুলেও দই এবং পিঁয়াজ একসঙ্গে খাবেন না।

*  দুধ এবং দই একসঙ্গে খাবেন না। কারণ তাতে হজমের সমস্যা, বুক জ্বালা, বমির সমস্যা হতে পারে। দুধ এবং দুধজাত সামগ্রী খেলে শরীরে ফ্যাটও বাড়তে পারে।

নিজেকে সুস্থ রাখতে চাইলে দুইয়ের সঙ্গে এ খাবারগুলো ভুলেও খাবেন না। খেলে যেকোনো মুহূর্তে হতে পারে মহাবিপদ।

সূত্র: সংবাদ প্রতিদিন

Related posts

শিক্ষকদের ইংরেজিতে দক্ষ করতে ব্রিটিশ কাউন্সিলের উদ্যোগ

Asha Mony

রাবি ছাত্রীর অস্বাভাবিক মৃত্যু, তদন্তে পুলিশ

admin

হোশি কুনিও হত্যা: হাইকোর্টে ৫ জঙ্গির আপিল শুনানি শুরু

Asha Mony