20 C
Dhaka,BD
January 27, 2023
Uttorbongo
অন্যান্য জীবন ধারা

মন মেজাজ খারাপ থাকলে যে কারণে কলা খাবেন!

বিভিন্ন ধরনের ফলের মধ্যে কলার দাম এখনও সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রয়েছে। যদি আপনার কলা পছন্দের ফল হয় তাহলে আজ থেকেই এই ফলটিকে প্রতিদিনের সকালের নাশতায় যোগ করতে পারেন। আর যাদের কলা খেতে মোটেও পছন্দ নয় তারা জেনে নিন কলা সম্পর্কে কিছু চমকপ্রদ তথ্য।

কলার পুষ্টিগুণ এত বেশি যে সুস্বাস্থ্য নিশ্চিতে এ ফলের বিকল্প খুঁজে পাওয়া যাবে না। নিয়মিত একটি কলা খাওয়ার অভ্যাস অনেক দুরারোগ্য রোগ থেকে দূরে রাখে।

একটি কলা শরীরের নিস্তেজভাব মুহূর্তের মধ্যেই দূর করতে সক্ষম। শারীরিক দুর্বলতা, কোষ্ঠকাঠিন্য, পেটে গ্যাস, হজমে সমস্যার দারুণ সমাধান হতে পারে।

কলাতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। তাই যারা ওজন কমাতে চান তারা হাতিয়ার হিসেবে বেছে নিতে পারেন এই হলুদ ফলকে। কারণ একটি কলা খাওয়ার পর পেট ভরে যাওয়ার অনুভূতি হয়। যা অন্য কোনো খাবার গ্রহণ করা থেকে আপনাকে সহজেই বিরত রাখতে পারবে।

এ ছাড়া রক্তস্বল্পতা দূর করতে, হাড়কে মজবুত করে তুলতে, হবু মা ও নতুন শিশুর সঠিক পুষ্টি নিশ্চিত করতে পারে এই কলা।

কলা নিয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্যটি এবার জানুন। একটি কলা সারা দিনের মানসিক উদ্বেগকে এক নিমিষেই দূর করতে পারে। পটাশিয়ামসমৃদ্ধ কলার রয়েছে স্ট্রেস হরমোন কর্টিসল নিয়ন্ত্রণ করার ক্ষমতা। তাই কলাকে স্ট্রেস বাস্টার বলা হয়।

তাই মন মেজাজ খারাপ থাকলে সঙ্গে সঙ্গে একটি কলা খেয়ে ফেলুন।  শুনতে অবাক লাগলেও এটিই সত্যি। কলাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট যেমন ফ্রি রেডিক্যাল থেকে ত্বককে রক্ষা করে তেমনি কলায় উপস্থিত ডোপামিন দুশ্চিন্তা, উদ্বেগ হটিয়ে আপনার মন মেজাজকে অনেকটাই ভালো রাখতে পারে।

সূত্র: নিউজ ১৮ বাংলা

Related posts

বেশিক্ষণ এসির নিচে থাকেন, মহাবিপদ!

admin

ঘরোয়া পদ্ধতিতে তৈরি করুন জৈব কীটনাশক

admin

সুস্থ থাকতে সাদা নাকি লাল, কোন পেঁয়াজ খাবেন?

admin