20 C
Dhaka,BD
January 27, 2023
Uttorbongo
অন্যান্য স্বাস্থ্য

ঘুমনোর আগে অবশ্যই যা করবেন

ঘুম হচ্ছে মানুষের দৈনন্দিন কর্মকাণ্ডের ফাঁকে বিশ্রাম নেয়ার একটি স্বাভাবিক প্রক্রিয়া। সুস্থ থাকতে হলে নিয়মিত ঘুমের বিকল্প নেই। কারণ সারা দিনের ক্লান্তি দূর করে ঘুম। তাই প্রতি রাতে ৬ থেকে ৭ ঘণ্টা ঘুমাতে হবে। তবে অনেকেরই ঘুমের সমস্যা রয়েছে। যদি দেখেন সকালে হঠাৎ ঘুম ভেঙে গেল? তারপর কোনো কারণ ছাড়াই মনটা তেতো হয়ে গেল? সারাদিন সেই তেতো স্বাদ বয়ে বেড়াতে হলো? কোনো কাজেই উৎসাহ পেলেন না!

এমন সকাল নিশ্চয়ই কখনো না কখনো এসেছে প্রত্যেকের জীবনেই। কোনো কারণ ছাড়াই ঘুম ভাঙার পর থেকে মনটা বিস্বাদ হয়ে গেছে, কারও কোনো কথা, কিছুই ভালো লাগেনি দিনভর। যদি এমনটা আপনার সঙ্গে বছরে অন্তত ২ থেকে ৩ বার হয়ে থাকে, তাহলে নির্দিষ্ট কিছু জিনিস আপনাকে ঘুমতে যাওয়ার আগে করতেই হবে।

কারণ প্রতিদিন ঘুমের মধ্যে প্রচুর ভালোমন্দ অনুভূতিকে লালন করে মানুষ। জেগে থাকা অবস্থায় যার কিছুই মাথায় থাকে না। সবটাই ঘটে ঘুমের অবচেতনে। আর এ অবচেতন বড় কঠিন সময়। কারণ এ সময় আপনার মাথার মধ্যে ঘুরে বেড়ানো অনুভূতিগুলো কোথাও কোনোভাবে বাধা পায় না।

একনাগাড়ে মনের গহীনে জাল বিস্তার করে রাশি রাশি নেতিবাচক কিংবা ইতিবাচক ভাবনা। ঘুম ভাঙলে সারাদিনের সারাক্ষণে সেই ভাবনার রেশই থেকে যায়। ঘুমের অবচেতনে ভাবনা যদি হয় নেতিবাচক, তবে দিনের বেলায় মনও অজান্তে, অকারণেই বিস্বাদ হয়ে যায়। শুধু মনের অশান্তিই নয়, শারীরিক দিক থেকেও ঘুমের মধ্যেকার এ সব ভাবনা প্রভাবিত করে ব্যক্তিকে। জীবন থেকে এ অশান্তি দূর করে দেয়াই বুদ্ধিমানের কাজ।

আরও পড়ুন:

তাই ঘুমনোর আগে এই পাঁচটি কাজ অবশ্যই করার পরামর্শ দিয়েছেন সদগুরু বিশেষজ্ঞরা। কাজগুলো হলো-

ডিনারের সময়

যদি মাংস বা তেমন কিছু ডিনারে খান, তাহলে ঘুমের অন্তত ৩ থেকে ৪ ঘণ্টা আগে খাওয়াদাওয়ার পাট চুকিয়ে ফেলুন। ঘুমনোর আগেই খাবার হজম হয়ে যাওয়া চাই। ঘুমিয়ে পড়ার আগে বেশ খানিকটা পানি পান করুন।

ঘুমের আগে গোসল

ঘুমতে যাওয়ার আগে নিয়মিত গোসল করুন। এতে অনেকটা ফ্রেশ লাগবে। যদি ঠান্ডা পানিতে সমস্যা হয়, সামান্য উষ্ণ গরম পানিতে গোসল করুন। তবে রাতে গোসলের পানি বেশি গরম যেন না হয়। গোসল মানে কিন্তু শুধুই শরীরের বাইরের অংশ থেকে ময়লা ধুয়ে ফেলা নয়। গোসল করা মানে হলো মন থেকে সারাদিনের ক্লান্তি, চাপ ধুয়ে সাফ করে দেয়া। যেহেতু আমাদের শরীরের ৭০ শতাংশই পানি। তাই পানি দিয়ে শরীর ধুলে মনও হালকা হয়ে যায়।

ঘুমের আলো
শুতে যাওয়ার আগে অরগানিক কোনো তেলের আলো জ্বালান। যে কোনো তেলে তুলা চুবিয়ে সেই তুলাতে আগুন জ্বালান। শোয়ার ঘরের কোনো এক কোণে রেখে দিন সেই আলো।

যোগ অভ্যেস

ঘুমের আগে যোগব্যায়াম করাও খুব ভালো অভ্যাস। ধ্যান করা যেতে পারে কিছুক্ষণের জন্য। তাছাড়া যোগমন্ত্র উচ্চারণও করতে পারেন ঘুমিয়ে পড়ার আগে।

মনকে বোঝান

মানুষের গড় আয়ু যদি ৬০ বছর ধরে নেয়া হয়, তাহলে এই সারাজীবনে সে ১১০০ থেকে ১৪০০ টন খাবার খায়। তার সবটা তার শরীরে থাকে না। শরীর থেকে প্রতি মুহূর্তে কিছু না কিছু চলে যাচ্ছে, আবার নতুন কিছু সেই ফাঁকা জায়গায় ঢুকে পড়ছে। ঘুমতে যাওয়ার আগে নিজেকে অন্তত একবার বলুন, এই শরীর বা এই মন, এদের কোনোটাই আপনি নন। শুয়ে শুয়ে ভাবুন, আপনার এই শরীর আসলে আপনি নন। এই শরীর আপনাকে একটা জীবনের জন্য কেবল ব্যবহার করতে দেয়া হয়েছে।

সূত্র: দ্য ওয়াল 

Related posts

শরীরের কোন অংশ নড়লে কীসের ইঙ্গিত

admin

বেশিক্ষণ এসির নিচে থাকেন, মহাবিপদ!

admin

পরীক্ষায় বসলেন ৫৫ বছর বয়সী বেলায়েত, ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি !

admin