27 C
Dhaka,BD
January 31, 2023
Uttorbongo
অন্যান্য জীবন ধারা

খাবার বেশি খেয়েও মোটা হবেন না!

ওজন কমানোর প্রসঙ্গ আসলে আমাদের সবারই যে বিষয়টি প্রথমে মাথায় আসে সেটি হলো খাবার খাওয়ার ওপর লাগাম টানা। তবে এভাবে ওজন নিয়ন্ত্রণ করলে মুখে গ্লামার অনেকটা হারিয়ে বসবেন আপনি। তাই ডায়েটেশিয়ানদের পরামর্শ হলো খাবার খাওয়ায় লাগাম না টেনে অন্য এক বিশেষ উপায় মেনে চলা।

গত কয়েক বছরে এই বিশেষ পদ্ধতিতে ওজন কমানো ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এতে শরীর স্বাস্থ্য ভালো থাকে। ত্বকের লাবণ্যও বাড়তে থাকে।

এর জন্য অবশ্য আপনি ভরপেট তিন বেলা খাবার খেতে পারবেন না। বরং আপনাকে খাবার খেতে হবে পাঁচবেলা অল্প অল্প করে। এ নিয়মে যে কোনো খাবারই আপনি খেতে পারবেন। তবে অল্প অল্প করে খাবেন।

এই পদ্ধতিতে খাবার খেলে আপনার হজম বা আমাদের পাচন প্রক্রিয়া বেশ শক্তিশালী হওয়ার সুযোগ পায়। যার কারণে আপনি বেশি খেলেও তার প্রভাব শরীরে পরার কোনো সুযোগ পায় না।

হালের এই ট্রেন্ডে মজেছেন সারা বিশ্বের সেলিব্রেটিরাও। কেননা এই উপায়ে খাবার গ্রহণের কারণে বাড়তি কোনো ঝামেলা পোহাতে হয় না।

নিউট্রিশন ইন ক্লিনিকাল প্র্যাকটিস-এ প্রকাশিত একটি পর্যালোচনায় দেখা গিয়েছে, যাদের হজমের সমস্যা আছে, অল্প খাবারেই তুষ্ট, বমি বমি ভাব কিংবা শরীরে ফোলাভাব রয়েছে তারা এই ডায়েটে উপকার বেশি পেতে পারেন।

তবে এই পদ্ধতিতে ফাস্ট ফুড কিংবা তেল, চর্বি, মশলাযুক্ত খাবার না গ্রহণ করার প্রতিই বেশি গুরুত্ব দিচ্ছেন পুষ্টিবিদরা।

সূত্র: নিউজ ১৮ বাংলা   

Related posts

শিশুদের ১৫ লাখ ডোজ করোনা টিকা ঢাকায়

admin

উচ্চশিক্ষায় যুক্তরাষ্ট্রে যেতে বিশ্ববিদ্যালয় ফেয়ার

admin

হোশি কুনিও হত্যা: হাইকোর্টে ৫ জঙ্গির আপিল শুনানি শুরু

Asha Mony