20 C
Dhaka,BD
January 27, 2023
Uttorbongo
অন্যান্য জীবন ধারা

উপকারী হলুদ যাদের জীবনে ডেকে আনে মারাত্মক বিপদ!

বিশেষজ্ঞরা বলছেন, শরীরের যে কোনো কাটাছেঁড়া সারিয়ে তুলতে হলুদের উপকারিতা অনেক। এ ছাড়া বিভিন্ন প্রকার হৃদ্‌রোগ প্রতিরোধ করতে কিংবা জটিল বিভিন্ন রোগপ্রতিরোধ করতে হলুদ একটি অব্যর্থ ওষুধ।

মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি স্নায়ুর নানা অসুখে হলুদ অত্যন্ত কার্যকর। নিয়মিত হলুদ খাওয়ার অভ্যাসে হৃৎপিণ্ড সুস্থ থাকে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টিইনফ্লেমেটারি উপাদান বিভিন্ন রোগপ্রতিরোধ করতে সাহায্য করে।

ক্যানসার, হৃদ্‌রোগ, অ্যালঝাইমার্স বা স্মৃতিভ্রংশের সমস্যা, মস্তিষ্কে সঠিকভাবে রক্ত সঞ্চালনে, গাঁটের ব্যথা, বাতের সমস্যা দূর করতে হলুদ দারুণ কাজ করে।

তবে সম্প্রতি চিকিৎসকরা বলছেন, হলুদ সবার জন্য উপকারী নয়। কারো ক্ষেত্রে হলুদ উপকারের বদলে মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। যেমন-

১) হলুদের বিভিন্ন উপাদান শরীরের পিত্ত নিঃসরণের পরিমাণ বাড়িয়ে তোলে। তাই যাদের কিডনি সমস্যা রয়েছে তারা হলুদকে এড়িয়ে চলতে চেষ্টা করুন।

২) অনেকে ভাবেন, উপকারী হলুদ হয়তো ডায়াবেটিস নিয়ন্ত্রণে দারুণ কাজ করবে। তা কিন্তু মোটেও নয়। কেননা হলুদ রক্তে শর্করার মাত্রা কমায় না বরং অতিরিক্ত পরিমাণে বাড়িয়ে দেয়।

৩) ‘গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিসঅর্ডার’-এর মতো জটিল সমস্যা থাকলে হলুদ এড়িয়ে চলাই ভালো।

৪) শরীরে আয়রনের ঘাটতি থাকলে হলুদ খাওয়া বন্ধ করে দিন। এ ছাড়া লিভারের কোনো সমস্যা থাকলেও হলুদ বিপজ্জনক হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: আনন্দবাজার

Related posts

বেশিক্ষণ এসির নিচে থাকেন, মহাবিপদ!

admin

লকার থেকে প্রশ্ন গায়েব, ফাঁস বলতে ‘নারাজ’ শিক্ষা মন্ত্রণালয়

Asha Mony

১৯০ কিমি পথ পাড়ি দিল যুবক ট্রেনের ইঞ্জিনের নিচে বসে !

admin